বঙ্গবন্ধুই নারীর ক্ষমতায়নের পথ সুগম করেন : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

প্রকাশিত: 7 months ago

মো: তুহিন মিয়া

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই দেশে নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করেছেন। নারী-পুরুষের সমতার বিধান সন্নিবেশিত করে প্রণয়ন করেছিলেন রক্তে অর্জিত বিশ্বসেরা সংবিধান। যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় নারীবান্ধব নীতিমালা গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু।

আজ সোমবার জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মহিলা আওয়ামী লীগ আয়োজিত ‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ : শেখ হাসিনার অবদান’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ সকল কথা বলেন স্পিকার।

সংগঠনের সভাপতি সাফিয়া খাতুনের সভাপতিত্বে সেমিনারে বক্তৃতা করেন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, সংসদ সদস্য আরমা দত্ত ও সেলিমা আহমেদ, কণ্ঠশিল্পী লায়লা হাসান, অভিনেত্রী রোকেয়া প্রাচী এবং সংগঠনের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার ফারজানা মাহমুদ।

স্পিকার বলেন, নারী শক্তির অনন্য প্রতীক বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ। সংগঠনটি সারা দেশের জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবে। এ জন্য নারী কল্যাণ ও নারীর জন্য অধিক সুযোগ তৈরিতে বিষয়ভিত্তিক সভা সেমিনার করতে হবে। এ সময় তিনি সংগঠনকে সুসংগঠিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য মহিলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।

ড. শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে যাওয়ার সাহস যুগিয়েছেন, অনুপ্রেরণা দিয়েছেন। তার নেতৃত্বে সকল পেশায় আজ নারীদের অংশগ্রহণ দৃশ্যমান। নারীরা অত্যন্ত দক্ষতার সাথে সকল দায়িত্ব পালন করছে। বাংলাদেশের একমাত্র নারী ট্রেন চালক সালমা সাহসিকতার যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা প্রত্যেক নারীর জন্য অনুসরণ ও অনুকরণ যোগ্য। সহিংসতা থেকে সুরক্ষা ও নারীর নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে আরো সোচ্চার হওয়ার আহবান জানান তিনি।

এ সময় স্পিকার বশ্ব নারী দিবস উপলক্ষে সমাজের বিভিন্ন ক্ষেত্রে ৮ জন আলোকিত নারীর হাতে সম্মাননা স্মারক তুলে দেন। 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন