খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল -জাহিদ হোসেন শ্রমিকেরা গুলিবিদ্ধ, পুলিশের শরীরে ইট–পাথরের আঘাত ,লকডাউনের পরিস্থিতি ইলিয়াস আলী গুম: ৯ বছর পর নতুন তথ্য দিলেন মির্জা আব্বাস হেফাজতের ঢাকা মহানগর সভাপতি জুনায়েদ গ্রেফতার মোদির সফর নিয়ে কেউ উস্কানি দেবেন না: ওবায়দুল কাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় দেশ থেকে দারিদ্র্য দূর করবো: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপিকে বাতি জ্বালিয়েও রাজপথে খুঁজে পাওয়া যায় না: ওবায়দুল কাদের মেঘনা টেলিভিশনে জেলা সংবাদদাতা ও কিছু নতুন ক্যামেরা ম্যান নিয়োগ চলছে রিমান্ডে থেকেই লোভনীয় প্রস্তাব দিলেন সাহেদ নকল মাস্ক দেওয়ার মামলায় গ্রেপ্তার আ.লীগ নেত্রী শারমিন

মুজিববর্ষের অনুষ্ঠান পুনর্বিন্যাস মোদিকে চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

বাংলাদেশে করোনাভাইরাস সনাক্ত হওয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান পুনর্বিন্যাসের পরিপ্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিষয়টি অবহিত করে চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৯ মার্চ) এই চিঠি পাঠানো হয় বলে জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।

১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের কথা ছিল নরেন্দ্র মোদির। তবে বাংলাদেশে কয়েকজন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় এই অনুষ্ঠান পুনর্বিন্যাস করা হয়েছে। এর অংশ হিসেবে প্যারেড স্কয়ারের অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হয়েছে। এই অনাকাঙ্ক্ষিত বিষয়টি এরই মধ্যে নয়াদিল্লিকে জানিয়েছে ঢাকা।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, 'আমাদের সব প্রস্তুতি নেওয়া ছিল, কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে অনুষ্ঠানটি এখন ভিন্ন আঙ্গিকে হবে। এই বিষয়টি বিস্তারিত জানিয়ে আমরা ভারতকে নোট ভার্বাল দিয়েছি।' প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভারতের প্রধানমন্ত্রীকে এ বিষয়ে অবহিত করে সোমবার চিঠি পাঠিয়েছেন বলে জানান তিনি।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে মুজিববর্ষের ১৭ মার্চের আয়োজন সীমিত করা হয়েছে। অনুষ্ঠানে আমন্ত্রিত বিদেশি অতিথিরাও আপাতত আসছেন না।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা এ আয়োজনে অংশ নিতে ঢাকায় আসার কথা ছিল৷ তবে বিদেশি অতিথিদের নিয়ে এই আয়োজনটি আপাতত স্থগিত করা হচ্ছে৷ পরবর্তীতে সুবিধাজনক সময়ে এ আয়োজন করা হতে পারে।

উল্লেখ্য, আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর (মুজিববর্ষ) উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়ার কথা ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী সামদেক হুন সেন, ইউনেস্কোর সাবেক মহাসচিব ইরিনা বোকোভাসহ বেশ কয়েকজন বিদেশি অতিথির।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন